প্রচ্ছদ / লীড নিউজ / সাভারের সি আর পিতে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উদযাপন
home-ad-620-x-90

সাভারের সি আর পিতে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উদযাপন

আব্দুস সালামঃ  সাভারের পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্র (সি আর পি) তে সারা বিশ্বের ন্যায় ২৭তম আন্তর্জাতিক ও ২০তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে নানান অনুষ্ঠানের আয়োজন করা হয়। জাতীয় প্রতিবন্ধী দিবসটির প্রতিপাদ্য বিষয় ‘প্রতিবন্ধী ব্যাক্তির ক্ষমতায়ন এবং অন্তর্ভুক্তি ও সমতার নিশ্চয়তা’।

সোমবার সকাল ৯ টার সময় সাভার পৌর এলাকায় চাপাইনে অবস্থিত পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্র(সি আর পি)তে  আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবসটি উদযাপন করা হয়।

উক্ত আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবসটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্র (সিআরপি) প্রতিষ্ঠাতা মিস ভেইলরী এ টেইলর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আইসিআরসির ডেপুটি হেড অফ ডেলিগেশন ওয়াল্টার জিন্টি, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ননকমিউনিক্যাবল ডিজিজের মেডিকেল অফিসার ডঃ তারা কাসারাম, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ন্যাশনাল কনসালটেন্ট ফর মেন্টাল হেলথের মিস হাসিনা এবং ক্রিসএনার্জির এক্সটারনাল অ্যাফেয়ারস এন্ড সিএসআর অফিসার ফারহানা সারমিন।

আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিতে অংশগ্রহন করে সিআরপিতে আগত বিদেশেী ভলান্টিয়ার, অত্র প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী, ছাত্র-ছাত্রী, শিক্ষক, প্রতিবন্ধীরা, সরকারী-বেসরকারী ও স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মকর্তা-কর্মচারী ছাড়াও সমাজের বিভিন্ন শ্রেণী-পেশার ব্যক্তিবর্গের অংশগ্রহনে র‌্যালিটি করা হয়। উক্ত র‌্যালিটি  সিআরপির মূল গেইট থেকে যাত্রা শুরু করে মা মনি প্রোপার্টিস রোড , ম্যাস্ট্রো ক্রাউন স্কুল এন্ড কলেজ হয়ে আরিচা মহাসড়ক পদক্ষিন করে শিমুল তলা বাসস্ট্যান্ড যেয়ে র‌্যালিটি শেষ হয়। র‌্যালির শেষে প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সম্পর্কে জনসচেতনতা তৈরি, সমাজের সর্বক্ষেত্রে তাদের অন্তর্ভূক্ত করার লক্ষ্যে ঢাকা-আরিচা মহাসড়কে একটি মানব বন্ধন করা হয়।

মানব বন্ধন শেষে প্রতিবন্ধীদের অংশগ্রহনে হুইলচেয়ার বাস্কেটবল প্রতিযোগীতার আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রতিবন্ধী ব্যাক্তিদের সাফল্য উপস্থাপন করা হয়। সভা শেষে খেলাধূলায় অংশগ্রহনকারী প্রতিবন্ধীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

পরবর্তীতে ক্রিসএনার্জির কর্মকর্তারা দরিদ্র প্রতিবন্ধীদের মাঝে ৫২০টি কম্বল বিতরন করেন। এছাড়াও অনুষ্ঠানে বাচাও এর সহযোগীতায় সিআরপির দরিদ্র রোগীদের ৩৩টি হুইলচেয়ায় ও ২৫টি সেলাই মেশিন প্রদান করেন। এছাড়াও প্রতিবন্ধীদের মাঝে ৪টি সৌর বিদ্যুৎ চালিত অটো রিক্সা প্রদান করা হয়।

সন্ধায় সিআরপি রেডওয়ে হলে প্রতিবন্ধী ব্যক্তিদের অংশগ্রহনে বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

web-ad

আপনার মতামত দিন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না, এই চিহিৃত ঘরটি অবশ্যই পূরণ করতে হবে *

*