প্রচ্ছদ / খেলাধুলা / কাতার বিশ্বকাপেই ৪৮ দলের লড়াই!
home-ad-620-x-90

কাতার বিশ্বকাপেই ৪৮ দলের লড়াই!

অনলাইন ডেস্কঃ  ২০২৬ সাল থেকে ফুটবল বিশ্বকাপ হবে ৪৮ দলের। এমনটি শোনা গেছে ঢের আগে। তবে ততদিন হয়তো অপেক্ষা নাও করতে হতে পারে ফুটবলপ্রেমীদের। কাতার বিশ্বকাপেই ৪৮ দলের লড়াই দেখার স্বাদ মিটতে পারে তাদের।

এমনটি ইঙ্গিত পাওয়া গেছে খোদ ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোর ভাষ্যে। তিনি বললেন, ২০২২ সালে ফুটবলের বিশ্ব আসরে ৩২টিরও বেশি দল দেখা যেতে পারে।

এখন বিশ্বকাপ হয় ৩২ দলের। বিশ্বব্যাপী ফুটবলের জনপ্রিয়তা তুঙ্গে থাকায় তা ৪৮ দলের করতে চাচ্ছে ফুটবলের অভিভাবক সংস্থা। সেটি তাও ২০২২ কাতার বিশ্বমঞ্চে।

এখন কুয়ালালামপুর সফরে আছেন ইনফান্তিনো। সেখানে এশিয়ান ফুটবল কনফেডারেশনের সভা শেষে তিনি বলেন, বিশ্বকাপে দলের সংখ্যা ৩২ থেকে ৪৮-এ উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছি আমরা। ২০২৬ সাল থেকেই তা সম্ভব। ২০২২ আসরেও তা দেখা যেতে পারে। আমরা বিষয়টি দেখছি। যদি সম্ভব হয় তা হলে আগামী বিশ্বকাপই হবে ৪৮ দলের।

ইতিমধ্যে বিশ্বকাপ আয়োজনের প্রস্তুতি শুরু করেছে কাতার। সব স্টেডিয়াম আধুনিকীকরণ করছে। ৩২ দল মাথায় রেখেই সব প্রস্তুতি নেয়া হচ্ছে। এখন ৪৮ দল খেলানো হলে মধ্যপ্রাচ্যের মুসলিম অধ্যুষিত দেশটি তা সামাল দিতে পারবে কি না-শংকা রয়েছে।

ফিফা বস বলেন, এ নিয়ে শংকার কিছু নেই। কাতারের সঙ্গে কথা হচ্ছে। এ অঞ্চলের অন্যান্য বন্ধুদের সঙ্গেও আলাপ চলছে। সবকিছু নিয়ে আলোচনা চলছে। যদি সম্ভব হয় তা হলে শুরু করে দেব। আমাদের প্রচেষ্টা অব্যাহত আছে।

সম্প্রতি সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিশরের সঙ্গে সম্পর্কটা মন্দা যাচ্ছে কাতারের। বিশ্বকাপে দল বাড়লে আরব দেশগুলো দোহাকে সহায়তা করে কি না-এখন তাই দেখার।

 

web-ad

আপনার মতামত দিন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না, এই চিহিৃত ঘরটি অবশ্যই পূরণ করতে হবে *

*