প্রচ্ছদ / খেলাধুলা / শেহজাদের দুর্দান্ত সেঞ্চুরিতে ভারতকে ২৫৩ রানের লক্ষ্য দিল আফগানিস্তান
home-ad-620-x-90

শেহজাদের দুর্দান্ত সেঞ্চুরিতে ভারতকে ২৫৩ রানের লক্ষ্য দিল আফগানিস্তান

অনলাইন ডেস্ক : মোহাম্মদ শেহজাদের ঝড়ো সেঞ্চুরি ও মোহাম্মদ নবীর হাফ সেঞ্চুরিতে ভারতকে ৮ উইকেটে ২৫২ রানের লক্ষ্য ছুড়ে দিয়েছে আফগানিস্তান। জয় পেতে হলে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন ভারতীয় দলকে ২৫৩ রান করতে হবে।

টস জিতে ব্যাটিংয়ে নেমে ১১৬ বলে সর্বোচ্চ ১২৪ রানের দুর্দান্ত ইনিংস খেলেন শেহজাদ। তার বিদায়ের সময় স্কোর বোর্ডে ১৮০ রান আফগানদের, নেই ৬ উইকেট। শুরু থেকে একা লড়াই করতে থাকা শাহজাদের পর হাল ধরলেন অভিজ্ঞ অলরাউন্ডার মোহাম্মদ নবী। এই দুই অভিজ্ঞ ব্যাটসম্যানের ব্যাটে ভর করেই ২৫২ রানের সংগ্রহ পেয়েছে আফগানিস্তান।

শেহজাদ যখন ভারতীয় স্পিনার কেদার যাদবের বলে দিনেশ কার্তিকের হাতে ক্যাচ তুলে দিয়ে ফেরেন তখন তার নামের পাশে ১১৬ বলে ১২৪ রানের ঝলমলে এক ইনিংস যুক্ত হয়ে গেছে।

শেহজাদের পর ব্যাট হাতে লড়াই করেন মোহাম্মদ নবী ও নাজিবুল্লাহ জাদরান। ৫৬ বল খেলে ৩ চার আর ৪ ছক্কায় ৬৪ রান করে খলিল আহমেদের শিকার হন নবী।

শেষদিকে মোহাম্মদ রশিদের ১৯ বলে ১২ আর নাজিবুল্লাহ’র ২০ বলে ২০ রানের বদৌলতে ৮ উইকেট হারিয়ে ২৫২ রানের পুঁজি সংগ্রহ করেছে আফগানিস্তান।

১০ ওভারে ৪৬ রান দিয়ে তিন উইকেট তুলে নিয়ে ভারতের সবচেয়ে সফল বোলার বাঁহাতি স্পিনার রবীন্দ্র জাদেজা। আরেক স্পিনার কুলদীপ যাদব পেয়েছেন ২ উইকেট। ১টি করে উইকেট পেয়েছেন খলিল, চাহাল ও কেদার যাদব।

এদিকে এ ম্যাচের মধ্যদিয়ে টিম ইন্ডিয়ার নেতৃত্বে আবারও ফিরলেন মাহেন্দ্র সিং ধোনি। দিন হিসেবে যা ৬৯৬ দিন পর। তবে এ ম্যাচে দলনেতা হয়ে দারুণ এক কীর্তিও গড়েছেন তিনি। এটি তার ওয়ানডে ক্যারিয়ারে ২০০তম ম্যাচে অধিনায়ক হওয়া।

চলতি আসরে ইতোমধ্যে ফাইনাল নিশ্চিত করা ভারতের এ ম্যাচে পাঁচজন নিয়মিত ক্রিকেটারকে বসিয়ে রাখা হয়েছে। যেখানে রয়েছেন বিরাট কোহলি বিশ্রামের কারণে এই টুর্নামেন্টে নেতৃত্ব পাওয়া রোহিত শর্মাও।

অন্যদিকে সুপার ফোরে দুই ম্যাচ হেরে এরইমধ্যে এশিয়া কাপ থেকে বিদায় নিশ্চিত হয়ে গেছে আফগানিস্তানের। আজকের ম্যাচটি তাই দুই দলের জন্যই শুধুই নিয়ম রক্ষার ম্যাচ।

web-ad

আপনার মতামত দিন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না, এই চিহিৃত ঘরটি অবশ্যই পূরণ করতে হবে *

*