প্রচ্ছদ / লীড নিউজ / ভোটার সাড়ে ১০ কোটি আসন ভিত্তিক ভোটার তালিকা প্রকাশ আজ
home-ad-620-x-90
ছবি: ইন্টারনেট

ভোটার সাড়ে ১০ কোটি আসন ভিত্তিক ভোটার তালিকা প্রকাশ আজ

অনলাইন ডেস্ক :একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট কেন্দ্রের খসড়া তালিকা প্রকাশের পর আসন ভিত্তিক ভোটার তালিকার সিডি প্রকাশ করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। আজ মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) এ সিডি প্রকাশ করে মাঠ পর্যায়ে পাঠানো হবে বলে জানিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

ইসি কর্মকর্তারা জানান, সংসদ নির্বাচনে এবার ভোট দিতে পারবেন প্রায় সাড়ে দশ কোটি ভোটার। চলতি বছরের জানুয়ারিতে প্রকাশিত ১০ কোটি ৪১ লাখ ভোটারের সঙ্গে নতুন আরও প্রায় ৯ লাখ ভোটার যুক্ত হচ্ছে। তবে এ তালিকা থেকে মৃত কিছু ভোটার বাদ দিবে ইসি।

সূত্র জানায়, ইসি যে ভোটার তালিকার সিডি প্রকাশ করতে যাচ্ছে সেখানে সিটি কর্পোরেশন এলাকার আসন গুলোতে ভোটার সংখ্যা বেশি থাকবে। অন্যদিকে গ্রাম অঞ্চলের আসন গুলোতে ভোটার কম থাকবে। সংসদীয় আসনের সীমানা ও জনসংখ্যার তারতম্যের করণে আসন গুলোতে বড় ধরনের ভোটার সংখ্যায় তারতম্য আসছে।

এদিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটকেন্দ্রের তালিকা প্রকাশ করেছে ইসি। নির্বাচন কমিশনের (ইসি) মাঠ পর্যায়ে জেলা, উপজেলা/থানা নির্বাচন অফিস থেকে এ তালিকা প্রকাশ করা হয়। তালিকা অনুযায়ী একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটকেন্দ্রের সংখ্যা ৪০ হাজার ৬৫৭টি । ভোটকক্ষ (বুথ) ২ লাখ ৯ হাজার ৪১৮টি।

web-ad