প্রচ্ছদ / খেলাধুলা / বাংলাদেশে মেয়েরা শিরোপা জিততে পারল না
home-ad-620-x-90

বাংলাদেশে মেয়েরা শিরোপা জিততে পারল না

অনলাইন ডেস্ক : গত বছর এই ভারতকে হারিয়েই সাফ অনূর্ধ্ব-১৫ টুর্নামেন্টের শিরোপা জিতেছিল বাংলাদেশের মেয়েরা। শুধু তাই নয়, ঘরের মাঠে সে আসরে তাদের দুইবার হারিয়ে ছিল লাল-সবুজের দল। সেই ভারতের বিপক্ষে এবার আর পেরে ওঠেনি মারিয়া-তহুরারা। আসরের ফাইনালে ১-০ গোলে হেরে স্বপ্নভঙ্গ হয় তাদের।

ভুটানের রাজধানী থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের প্রথমার্ধে ছিল গোলশূন্য সমতায়। দুই দলই সমানতালে লড়েছিল। তবে বল দখলে কিছুটা এগিয়ে ছিল বাংলাদেশের মেয়েরা।

অবশ্য ভারতের মেয়েরা পাল্টা আক্রমণ থেকেই সুযোগ তৈরি করেছিল। বিশেষ করে ম্যাচের চতুর্থ মিনিটে ফ্রি-কিক থেকে গোল প্রায় পেয়ে গিয়েছিল তারা, কিন্তু তাদের সে প্রচেষ্টা ব্যর্থ হয়, ক্রসবার বাধা হয়ে দাঁড়ায়।

৪৩ মিনিটে এগিয়ে যেতে পারত বাংলাদেশ। গোলরক্ষকের সামনে বল পেয়েও সাদিয়া খাতুনের শট ক্রসবারের ওপর দিয়ে বাইরে চলে যায়।

দ্বিতীয়ার্ধেও দারুণ আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে বাংলাদেশের মেয়েরা। কিন্তু ৬৬ মিনিটে খেলার ধারার বিপরীতে গোল হজম করে বসে তারা। সুনিতা মুন্ডার গোলে এগিয়ে যায় ভারত।

গোল সমতায় আনতে বাংলাদেশের মেয়েরা শতচেষ্টা করেও পেরে ওঠেনি। তাদের দুটি শটতো ক্রসবারে লেগে ফিরে আসে। তাই সব প্রেচেষ্টা ব্যর্থ হয় হারের হতাশা নিয়ে। শেষ পর্যন্ত এই এক গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে তারা।

অবশ্য এর আগে গ্রুপ পর্ব এবং সেমিফাইনালে দরুণ ফুটবল খেলেছিল বাংলাদেশের মেয়েরা। পাকিস্তানের বিপক্ষে ১৪-০, নেপালের বিপক্ষে ৩-০ এবং ভুটানকে ৫-০ গোলে হারিয়েই ফাইনালে ওঠেছিল তারা। তবে শেষ পর্যন্ত ফাইনালে গিয়ে আর পারেনি।

তবে গত কয়েকটি আসরে বাংলাদেশের মেয়েদের সাফল্য ছিল চোখে পড়ার মতো। ২০১৪ সালে নেপালে এএফসি অনূর্ধ্ব-১৪ আঞ্চলিক চ্যাম্পিয়নশিপে প্রথম শিরোপা জিতেছিল। এরপর তাজিকিস্তানে একই টুর্নামেন্টে শিরোপা জেতে। এরপর ঢাকায় এএফসি অনূর্ধ্ব-১৬ বাছাইপর্বে, গত বছর ঢাকায় সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে এবং গত এপ্রিলে হংকংয়ে চারজাতি জকি কাপে শিরোপা জিতেছিল তারা।

web-ad

আপনার মতামত দিন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না, এই চিহিৃত ঘরটি অবশ্যই পূরণ করতে হবে *

*