প্রচ্ছদ / খেলাধুলা / রোনালদোর ২ বছরের জেল
home-ad-620-x-90

রোনালদোর ২ বছরের জেল

অনলাইন ডেস্ক:কারাবাসের শাস্তি মেনে বড় অংকের জরিমানা প্রদানে সম্মত ক্রিশ্চিয়ানো রোনালদোর সাথে কর ফাঁকির অভিযোগের ইতি টানল স্পেনের রাজস্ব বিভাগ। সংস্থাটির উদোগ্যে পরিচালিত কর দেয়ার ক্ষেত্রে দূর্নীতির আশ্রয় নেয়ায় অভিযোগে সাবেক রিয়াল মাদ্রিদের তারকাকে ২ বছরের কারাদন্ড ও ১৯ মিলিয়ন ইউরো জরিমানার আদেশ দিয়েছে স্প্যানিশ আদালত।

তবে চুড়ান্ত এই রায়ের ভবিষ্যত কি হবে তা আগে থেকেই নির্ধারিত হয়! আদালতের শাস্তি মাথা পেতে নেয়ার পাশাপাশি নির্ধারিত অংকের জরিমানা পরিশোধেও রোনালদোর সম্মত হন স্পেনের রাজস্ব বিভাগের সংশ্লিষ্ঠ পক্ষের দেয়া প্রস্তাবের বিপরীতে।

বৃহস্পতিবার প্রকাশিত স্প্যানিশ ইন্টারনাশন্যাল নিউজ অ্যাজেন্সির (ইএফই) প্রতিবেদনে দাবী করা হয় পর্তুগালের অধিনায়ক মওকুফ পেয়েছেন সর্বমোট জরিমানার পরিমান থেকে ৫ দশমিক ৭ মিলিয়ন ইউরো। এর পরও রিয়াল মাদ্রিদের সাবেক ফুটবলারকে জরিমানা, সুদসহ অন্যান্য মাসুল বাবদ ১৯ মিলিয়ন ইউরো পরিশোধ করতে হবে।

২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত চার দফায় ১৪ দশমিক ৭ মিলিয়ন ইউরো কর ফাকির অভিযোগে রোনালদোকে ২ বছরের জেল ও বড় অংকের জমিরানার শাস্তি দিয়েছে স্প্যানিশ আদালত। তবে স্পেনের ফৌজদারি দন্ডবিধি অনুযায়ী জেলের ঘানি টানতে হচ্ছে না পর্তুগালের সুপারস্টারকে। দেশটিতে প্রথমবারের মতো আইনভঙ্গকারির কারাদন্ডের শাস্তি মওকুফের বিধান রয়েছে। কিন্তু শাস্তির মেয়াদের মধ্যে দ্বিতীয়বার আইন অমান্যের দায়ে অভিযুক্ত প্রত্যেকের অর্ন্তভুক্তি ঘটে কারাবাসের আওতাধীন আপরাধীর কাতারে।

প্রাথমিকভাবে স্প্যানিশ রাজস্ব বিভাগের কঁর ফাকির অভিযোগ দৃঢ়তার সাথে অস্বীকার করেন ক্রিশ্চিয়ানো রোনালদো। যদিও নিয়মিতই তিনি স্পেনের ট্যাক্স অথোরিটির আহবানে বিভিন্ন প্রশ্নের জবাব দিয়েছেন। প্রাথমিকভাবে তার দেয়া সমঝোতার প্রস্তাবও ফিরিয়ে স্প্যানিশ সংস্থাটি। কিন্তু শেষ পর্যন্ত উভয় পক্ষ সমাধানে পৌছাতে সক্ষম হয়েছে। শর্তনুযায়ী আদালতের নিদের্শনা মাথা পেতে নিচ্ছেন রোনালদো।

কারাবাসও করতে হবে না সদ্য স্পেন ছেড়ে ইতালির জুভেন্টাসে যোগ দেয়া সুপারস্টারকে। তবে মাদ্রিদের অভিজাত এলাকা খ্যাত মেট্রোপলিটন কোর্টে অবশ্যই স্বশরীরে উপস্থিতি হয়ে শ্রবন করতে হবে আদালতের চূড়ান্ত শাস্তির বর্ণনা।

ক্রিশ্চিয়ানো রোনালদোর আগে বার্সেলোনার সেনসেশন লিওনেল মেসিকেও কর ফাকিঁর দায়ে অভিযুক্ত হন। আর্জেন্টাইন সেনসেশনকেও ওই একই প্রক্রিয়ায় অংমগ্রহনের মাধ্যমে নিস্পত্তি করতে হয়েছে স্পেনের রাজস্ব বিভাগের কর ফাকির অভিযোগের। ৪ দশমিক ১ মিলিয়ন ইউরো কর ফাকিঁর দায়ে বার্সা সুপারস্টার মেসি ও তার পিতা জর্জকে ২১ ও ১৫ মাসের কারাদন্ডের আদেশ দেয় কাতালুনিয়ার একটি আদালত।

web-ad

আপনার মতামত দিন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না, এই চিহিৃত ঘরটি অবশ্যই পূরণ করতে হবে *

*