প্রচ্ছদ / লীড নিউজ / আজ পবিত্র ঈদুল আজহা
home-ad-620-x-90

আজ পবিত্র ঈদুল আজহা

অনলাইন ডেস্ক: পবিত্র ঈদুল আজহা আজ। দেশজুড়ে ধর্মপ্রাণ মুসলিমরা মহান আল্লাহ তা’আলার সন্তুষ্টি লাভের আশায় পশু কোরবানি করবেন। ত্যাগের মহিমায় উজ্জীবিত হয়ে উদযাপন করবেন ইসলাম ধর্মের অন্যতম প্রধান এই ধর্মীয় উৎসব।

হযরত ইব্রাহিম (আ.) –এর অসামান্য ত্যাগের কথা স্মরণ করে ইসলাম ধর্মাবলম্বীরা হিজরি জিলহজ মাসের ১০ তারিখ এই আচার পালন করে থাকেন। হযরত ইব্রাহিম (আ.) আল্লাহ’র নির্দেশে নিজের প্রিয় পুত্র হযরত ইসমাইল (আ.) –কে কোরবানি করার প্রস্তুতি নিয়েছিলেন। কিন্তু শেষ মুহুর্তে পরম করুণাময় আল্লাহ তা’আলার অসীম মেহেরবানিতে ইসমাইল (আ.) –এর পরিবর্তে একটি দুম্বা কোরবানি হয়ে যায়।

জিলহজ মাসের পবিত্র এই দিনে মুসলিমরা জামাতে দুই রাকাত ঈদের ওয়াজিব নামাজ আদায় করে ঈদুল আজহা উদযাপন শুরু করেন। নামাজ আদায়ের পর পশু কোরবানি দিতে সক্ষম মুসলিমরা কোরবানি দেন। পরের দুই দিন অর্থাৎ জিলহজ মাসের ১১ ও ১২ তারিখেও পশু কোরবানি করা হয়ে থাকে।

দেশের বেশিরভাগ অঞ্চল যখন পবিত্র ঈদুল আজহা উদযাপনের প্রস্তুতি নিচ্ছে তখন মলিন আবহে ঈদ কাটবে উত্তরাঞ্চলবাসীদের। টানা বর্ষণ ও উজানের পানির ঢলে সৃষ্ট কয়েক দফা বণ্যায় আক্রান্ত হয়েছে দিনাজপুর, রংপুর, কুড়িগ্রাম, বগুড়া, নিলফামারিসহ এ অঞ্চলের অন্যান্য জেলা। এখনও বন্যার ভয়াল প্রভাব কাটিয়ে উঠতে পারেন নি সেখানকার নিবাসীরা। ভিটে মাটি, গবাদি পশু, সহায়-সম্পদ হারিয়ে নিঃস্ব হয়েছেন অনেকে। ফসলহানি হয়েছে ব্যাপক পরিমান। বন্যার পানি সবখানে এখনও পুরোপুরি নামে নি। ফলে উন্মুক্ত অনেক ঈদগাহ ময়দান প্লাবিত অবস্থায়ই রয়েছে। কিছু ঈদগাহ ময়দানে পানি কমলেও ঈদের জামাত আদায় করার মতো পরিস্থিতি তৈরি হয় নি। এমন এলাকাগুলোতে মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠানের প্রস্তুতি নেয়া হয়েছে।

এদিকে, পবিত্র ঈদুল আজহা উপলক্ষে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপির চেয়ারপারসন  বেগম খালেদা জিয়া পৃথক বাণী দিয়েছেন। দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়ে তারা দেশ, জাতিসহ গোটা মুসলিম উম্মাহর কল্যাণ ও বিশ্বশান্তি কামনা করেছেন।

web-ad

আপনার মতামত দিন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না, এই চিহিৃত ঘরটি অবশ্যই পূরণ করতে হবে *

*