প্রচ্ছদ / লাইফস্টাইল / দাম্পত্য জীবনে যৌনতার প্রতি অনীহা?
home-ad-620-x-90

দাম্পত্য জীবনে যৌনতার প্রতি অনীহা?

অনলাইন ডেস্ক  : এক তরুণী চিকিৎসকের চেম্বারে বিরস বদনে বসে রয়েছেন। ভাবছেন, আমার নিশ্চয়ই খারাপ কিছু হয়েছে। হয়তো ক্যান্সার, থাইরয়েডের সমস্যা বা দেহের হরমোন সংক্রান্ত হওয়ার সমস্যা। বয়স মাত্র ২৫ বছর, গতবছর বিয়ে হয়েছে। অথচ একটি দিনের জন্যেও স্বামীর সঙ্গে সহবাস করেননি তিনি। সত্যিকার অর্থে তাঁর মন টানেনি। সম্প্রতি একটি স্বাস্থ্য সংক্রান্ত ম্যাগাজিনে এই প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে।  তারই একটা ঝলক রইল এখানে-

অন্য কাউকে যে ভালোবাসতেন, তাই স্বামীকে মেনে নিতে মন চাইছে না এমন কিছু নয়। যৌনতার প্রতি আগ্রহ মানুষের সহজাত শারীরবৃত্তিয় প্রক্রিয়া। কিন্তু তাঁর আগ্রহ একদমই নেই। তাই চিকিৎসকের কাছে আসা। অবশেষে রিপোর্ট এল। কোনও সমস্যাই নেই। তাঁর সমস্যা হলো ‘লো সেক্স ড্রাইভ’। বাংলায় তর্জমা করলে দাঁড়ায় যৌনতার প্রতি অনাসক্তি। সুস্থ হতে থেরাপিস্টের প্রয়োজন। পরে একজন বিশেষজ্ঞের শরণাপন্ন হলেন তিনি। এখন ভালো আছেন।

এখানে পাঁচটি কারণের উল্লেখ করা হলো যার জন্য যৌনতার প্রতি অনাসক্তি আসতে পারে।
. খিটখিটে মেজাজ
যৌন আকাঙ্খাকে নষ্ট করে দিতে রাগই যথেষ্ট। আর এমন মনোভাব নিয়ে কার সেক্সের দিকে মন মজে? স্বামী-স্ত্রীর প্রতি বিরূপ মনোভাব থাকলে তা দূর করুন। মন-মেজাজ ঠিক করুন।

. নিজের ওপর নিয়ন্ত্রণ
কেউ যৌনতা উপভোগে নিয়ন্ত্রণ রাখতে চান না। আর এ ক্ষেত্রে নিয়ন্ত্রণের প্রয়োজনও নেই। আপনি যখন নিয়ন্ত্রণে থাকতে চান তখন এর প্রতি আগ্রহ কমে যাবে। তাই এ বিষয়ে নিয়ন্ত্রণ রাখার প্রয়োজন নেই। হয়তো সন্তান নেওয়ার ক্ষেত্রে ভিন্ন ধরনের নিয়ন্ত্রণ প্রয়োজন। কিন্তু এর প্রতি ইচ্ছেটাকে গলা টিপে মেরে ফেলে নিয়ন্ত্রণ আনার প্রয়োজন নেই।

. আপনাদের আন্তঃযোগাযোগ নেই
স্বামী ও স্ত্রীর মধ্যে যোগাযোগের সময় যদি হয় সন্তানদের ঘুম পাড়ানোর পর বা বাড়ির সব কাজ শেষের পর, তবে যৌনতার প্রতি অনীহা তৈরি হতে বাধ্য। এভাবে দুজনের যোগাযোগ থাকে না। প্রতিদিনের কাজকে এভাবে নিজেদের সমস্যার কারণ করে তুলবেন না।

. পার্টনারের প্রতি আকর্ষণ বোধ করেন না
সম্ভবত তাঁর প্রতি আপনার আকর্ষণ কাজ করে না। কিন্তু এ নিয়ে ফ্যান্টাসিতে ভোগাটা বোকামি। তাকে অন্য দৃষ্টিভঙ্গীতে দেখুন। আপনারা দুজন জন্ম-জন্মান্তরের বাঁধনে আবদ্ধ। দুজনের প্রতি দুজনের ভালোবাসা থাকলে দৈহিক আকর্ষণও বোধ হবে।

. বিষন্নতায় ভুগছেন?
বিষন্নতা মানসিক সমস্যার গভীর একটি স্তর। বিষন্নতায় ভুগলে কিছুই ভালো লাগে না। যৌনতার প্রতি আগ্রহ হারাবেন। অথচ এ কাজটি বিষন্নতা দূর করে দিতে পারে। বিষন্নতা দূরীকরণের জন্য একটু মুক্ত বাতাসে ঘুরে আসুন, শপিং করে আসুন।

 

web-ad

আপনার মতামত দিন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না, এই চিহিৃত ঘরটি অবশ্যই পূরণ করতে হবে *

*