প্রচ্ছদ / জাতীয় / ২ বছরের জেল ওজনে কম দিলে
home-ad-620-x-90

২ বছরের জেল ওজনে কম দিলে

অনলাইন ডেস্ক  : ওজনে কম ও মানহীন পণ্য বিক্রি বা রফতানি করলে সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ড এবং এক লাখ টাকা জরিমানার বিধান রেখে স্ট্যান্ডার্ডস ওজন ও পরিমাপ আইন ২০১৭-এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান। মন্ত্রিসভায় নীতিগত ও চূড়ান্ত অনুমোদনের পর এখন এটি জাতীয় সংসদে উপস্থাপন করে আইনে পাস করা হবে।

মোহাম্মদ শফিউল আলম বলেন, বিএসটিআই কর্তৃক স্ট্যান্ডার্ড ওজন বা পরিমাপন বা সংখ্যামানের বদলে রফতানির জন্য তৈরি বা উৎপাদিত পণ্যের ক্ষেত্রে ওজনের সঙ্গে খোদায়কৃত ওজন, পরিমাপন বা সংখ্যার গড়মিল থাকলেও শাস্তি দেয়া যাবে। এক্ষেত্রে দায়ী ব্যক্তিকে অনূর্ধ্ব এক বছরের কারাদণ্ড বা অনূর্ধ্ব এক লাখ টাকা অর্থদণ্ড বা উভয়দণ্ডে দণ্ডিত করা যাবে। দ্বিতীয় বা পরবর্তী প্রতিবারের অপরাধের জন্য অর্থদণ্ডসহ অনূর্ধ্ব তিন বছরের কারাদণ্ড দেওয়া যাবে।

সরকারি অনুমতি নিয়ে রফতানির জন্য তৈরি বা উৎপাদিত পণ্যের ওজনে কম দিলেও শাস্তি ভোগ করতে হবে। এক্ষেত্রে অপরাধী ব্যক্তিকে অনূর্ধ্ব এক বছরের কারাদণ্ড বা অনূর্ধ্ব ৫০ হাজার টাকা অর্থদণ্ড বা উভয়দণ্ড দণ্ডিত হবেন। এছাড়া যদি কোনো ব্যক্তি ত্রুটি সংশোধন ছাড়া বা অন্য কোনো উপায়ে রেফারেন্স স্ট্যান্ডার্ডস, সেকেন্ডারি স্ট্যান্ডার্ডস বা প্রচলিত মানদণ্ড পরিবর্তন করে তবে ওই ব্যক্তিকে অনূর্ধ্ব দুই বছরের কারাদণ্ড বা অনূর্ধ্ব ৫০ হাজার টাকা জরিমানা বা উভয়দণ্ড দেয়া যাবে।

web-ad

আপনার মতামত দিন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না, এই চিহিৃত ঘরটি অবশ্যই পূরণ করতে হবে *

*