প্রচ্ছদ / জেলার খবর / তিন পার্বত্য জেলায় হরতালের ডাক
home-ad-620-x-90

তিন পার্বত্য জেলায় হরতালের ডাক

অনলাইন ডেস্ক  : রাঙ্গামাটি মেডিকেল কলেজ এবং রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নিয়োগ ও ভর্তিতে পার্বত্য কোটা চালু ও পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন সংশোধনী আইন বাতিলের দাবিতে সোমবার তিন পার্বত্য জেলায় সকাল সন্ধ্যা হরতাল ডেকেছেন বাঙ্গালি ছাত্র পরিষদ।

হরতালের সমর্থন জানিয়েছে বাঙ্গালিদের অন্য ৪টি সংগঠন পার্বত্য সমঅধিকার পরিষদ, গণপরিষদ, নাগরিক পরিষদ ও ছাত্র ঐক্য পরিষদ। সংগঠনটি ৬ ও ৭ মার্চ দুদিনের হরতাল কর্মসূচি ঘোষণা করলেও পরে ঐতিহাসিক ৭ মার্চ এর কারণে ১ দিনের হরতাল বাতিল করা হয়।

এদিকে হরতালের সমর্থনে বান্দরবান শহরে মাইকিং করেছে সংগঠনটির পক্ষ থেকে।

বাঙ্গালি নাগরিক পরিষদের সভাপতি আতিকুর রহমান জানান, রাঙ্গামাটি মেডিকেল কলেজ এবং রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নিয়োগ ও ভর্তিতে শুধু মাত্র পাহাড়িদের কোটা সংরক্ষণ করা হচ্ছে। অথচ পাহাড়ে শত শত বছর ধরে বাঙ্গলিরা বসবাস করলেও তাদের জন্য কোনো কোটা নেই। অন্যদিকে ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন সংশোধিত আইনটি এক পেশে। এই আইনের জন্য পাহাড়ে বসবাসকারী বাঙ্গালিরা ক্ষতিগ্রস্ত হবে। এই আইনটি বাতিলের জন্য দীর্ঘদিন থেকে আন্দোলন সংগ্রাম করে যাচ্ছে বাঙ্গালিদের সংগঠনগুলো। এসব দাবি নিয়ে কথা বলতে গিয়ে সম্প্রতি রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র শামসুজ্জামান বাপ্পীকে বহিষ্কার করা হয়েছে প্রতিষ্ঠান থেকে।

আমাদের মোট ৮টি দাবি রয়েছে। এই দাবিগুলো বাস্তবায়নে সোমবার তিন পার্বত্য জেলা বান্দরবান খাগড়াছড়ি রাঙ্গামাটিতে সকাল সন্ধ্যা হরতাল আহ্বান করা হয়েছে বলেও জানান তিনি।

বাঙ্গালি ছাত্র পরিষদের বান্দরবান জেলা শাখার সভাপতি মো. আবদুল কাইয়ুম জানান, হরতালে নেতাকর্মীরা মাঠে থাকবে। হরতাল সর্বাত্মকভাবে পালনের জন্য সবার সহযোগিতা কামনা করি।

 

web-ad

আপনার মতামত দিন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না, এই চিহিৃত ঘরটি অবশ্যই পূরণ করতে হবে *

*