প্রচ্ছদ / শিক্ষাঙ্গন / চাঁদপুরে স্কুলছাত্রদের পিঠে হাঁটার ঘটনায় মামলা, জামালপুরেও একই ঘটনা
home-ad-620-x-90
চাঁদপুরে স্কুলছাত্রদের পিঠকে মানবসেতু বানিয়ে হেঁটে যাচ্ছেন নূর হোসেন পাটোয়ারী (বামে) ও জামালপুরে ছাত্রদের কাঁধে চড়ে হাঁটেন দিলদার হোসেন (ডানে)

চাঁদপুরে স্কুলছাত্রদের পিঠে হাঁটার ঘটনায় মামলা, জামালপুরেও একই ঘটনা

অনলাইন ডেস্ক  :  চাঁদপুরের হাইমচরে স্কুলছাত্রদের পিঠকে মানবসেতু বানিয়ে তার ওপর দিয়ে হেঁটে যাওয়ার ঘটনায় উপজেলা চেয়ারম্যান নূর হোসেন পাটোয়ারীসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা হয়েছে।

হাইমচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ মাহবুবুর রহমান জানান, বুধবার রাতে নীলকমল ওছমানিয়া উচ্চ বিদ্যালয়ের এক শিক্ষার্থীর অভিভাবক মো. আহম্মদ আলী বাদী হয়ে শিশু নির্যাতন দমন আইনে থানায় একটি মামলা করেন।

ওসি আরও জানান, মামলায় উপজেলা চেয়ারম্যান ছাড়াও স্কুলের প্রধান শিক্ষক মোশাররফ হোসেন, শিক্ষাপ্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা কমিটির সভাপতি হুমায়ূন পাটোয়ারী, ব্যবস্থাপনা কমিটির সদস্য মনসুর আহমেদ ও এমএ বাশারকে আসামি করা হয়েছে। মামলাটি আমলে নিয়ে তদন্ত করা করা হচ্ছে বলে তিনি জানান।

গত সোমবার চাঁদপুরের হাইমচর উপজেলার নীলকমল ইউনিয়নের নীলকমল ওছমানিয়া উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়ানুষ্ঠানে এ ঘটনা ঘটে। শিক্ষার্থীরা ‘পদ্মা সেতু’ সেজে প্রদর্শনী করে। আর ওই ‘পদ্মা সেতু’র ওপর দিয়ে হেঁটে যান উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. নূর হোসেন পাটোয়ারী। শিক্ষার্থীর পিঠে চড়ার ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়লে এ নিয়ে তীব্র সমালোচনার সৃষ্টি হয়। স্থানীয় লোকজনও এ নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

বিক্ষুব্ধ অভিভাবকদের মিছিলে হামলা

শিক্ষার্থীদের পিঠকে সেতু বানিয়ে জুতা পায়ে তার ওপর দিয়ে হেঁটে যাওয়ার ঘটনায় বিক্ষুব্ধ অভিভাবকরা বৃহস্পতিবার বেলা ১১টার দিকে হাইমচরের আলকিবাজার এলাকায় প্রতিবাদ মিছিল বের করলে উপজেলা চেয়ারম্যান নূর হোসেনের লোকজন বাধা দেয়। এসময় ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষ হয়।  পরে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। তবে এতে হতাহতের কোনো ঘটনা ঘটেনি।

ছাত্রদের কাঁধে হাঁটলেন স্কুলের জমিদাতা

স্কুলের ছাত্রদের গড়া মানবসেতুর ওপর দিয়ে চাঁদপুরের হাইমচর উপজেলা পরিষদের চেয়ারম্যান নুর হোসেন পাটোয়ারীর হেঁটে যাওয়ার ঘটনা নিয়ে সারা দেশে যখন সমালোচনার ঝড় বইছে তখন জামালপুরে মেলান্দহ উপজেলায় একই ধরনের একটি ঘটনার খবর ফেসবুকের মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

গত ২৯ জানুয়ারি মেলান্দহ উপজেলার মাহমুদপুর বহুমুখী উচ্চবিদ্যালয়ের কোমলমতি শিশুছাত্রদের কাঁধে চড়ে হাঁটেন ওই স্কুলের জমিদাতা দিলদার হোসেন ওরফে প্রিন্স। ছাত্রদের কাঁধে দিলদার হোসেনের হেঁটে যাওয়ার ছবি বুধবার রাতে ফেসবুকে ভাইরাল হয়ে যায়। এরপর থেকে জেলাজুড়ে তোলপাড়। গত রোববার ওই বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া অনুষ্ঠানে এ ঘটনাটি ঘটে।

ফেসবুকে ভাইরাল হওয়া ছবিতে দেখা যায়, বিদ্যালয়ের মাঠে নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীরা একটি বাঁশ হাতে নিয়ে শুয়ে মানবসেতু নির্মাণ করেছে। দিলদার ওই মানবসেতুর ওপর দিয়ে হেঁটে যাচ্ছেন। তিনি যেন পড়ে না যান, এ জন্য দু’পাশ থেকে দুজন ব্যক্তি হাত ধরে তাঁকে সহযোগিতা করছেন। কেউ কেউ ওই দৃশ্যের ছবি তুলছেন। এর চার দিকে স্কুলের ছাত্র ও অন্য দর্শনার্থীরা দৃশ্যটি দেখছেন।

অভিযুক্তদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার জন্য পুলিশ সুপারকে অবহিত করার কথা জানিয়েছেন জামালপুরের জেলা প্রশাসক মো. শাহাবুদ্দিন খান।

web-ad

আপনার মতামত দিন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না, এই চিহিৃত ঘরটি অবশ্যই পূরণ করতে হবে *

*