প্রচ্ছদ / লীড নিউজ / রামপালবিরোধীদের হরতালে ধাওয়া-পাল্টাধাওয়া, টিয়ার গ্যাস নিক্ষেপ
home-ad-620-x-90

রামপালবিরোধীদের হরতালে ধাওয়া-পাল্টাধাওয়া, টিয়ার গ্যাস নিক্ষেপ

অনলাইন ডেস্ক  :  বাগেরহাটের রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ বন্ধসহ সাতদফা দাবিতে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির ডাকে আধাবেলা হরতাল চলছে। হরতালের শুরুতে রাজধানীর শাহবাগে পুলিশের সঙ্গে পিকেটারদের ব্যাপক ধাওয়া-পাল্টাধাওয়া হয়েছে। এ সময় পুলিশ হরতালকারীদের লক্ষ্য করে টিয়ার গ্যাসের শেল নিক্ষেপ করেছে।

বৃহস্পতিবার ভোর ৬টা থেকে এই হরতাল শুরু হয়। চলবে দুপুর ২টা পর্যন্ত।

হরতাল শুরুর পরপরই ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টসহ বিভিন্ন বাম ছাত্র সংগঠনের কর্মীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মোড় থেকে মিছিল নিয়ে শাহবাগের দিকে অগ্রসর হয়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের সামনের রাস্তায় পুলিশের বাধার মুখে পড়ে। এক পর্যায়ে সেখানে ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হলে পুলিশ পিছিয়ে যায় এবং বিক্ষোভকারীরা পুলিশের একটি পিকআপ ভ‌্যানের কাচ ভাংচুর করে।

সকাল সাড়ে ৬টার দিকে হরতালকারীরা মিছিল নিয়ে আবার শাহবাগের দিকে এগোতে থাকলে পুলিশ কাঁদুনে গ্যাসের শেল ছোড়ে। বাধা পেয়ে ছাত্রসংগঠনগুলোর নেতাকর্মীরা চারুকলা অনুষদের সমানের রাস্তায় অবস্থান নেন এবং সেখানে টায়ারে আগুন দিয়ে বিক্ষোভ দেখাতে থাকেন।

শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু বকর সিদ্দিক বলেন, বিক্ষোভ মিছিল করে তারা শাহবাগের দিকে আসতে চাইলে পুলিশ বাধা দিয়েছে। থানার সামানে আমাদের ব‌্যারিকেড আছে।

আশপাশে কয়েকটি হাসপাতাল ও গুরুত্বপূর্ণ স্থাপনা থাকায় পুলিশ বাধা দিয়েছে বলে তিনি জানান।

হরতালের সমর্থনে পল্টন, মোহাম্মদপুর, মিরপুরে মিছিল হয়েছে। তবে শাহবাগ মোড়সহ রাজধানীর অন‌্যান‌্য এলাকার প্রধান সড়কগুলোতেও নগর পরিবহন ও ব‌্যক্তিগত যান চলাচল স্বাভাবিক।

হরতাল সমর্থনকারীদের দাবি, সাত বছর ধরে সুন্দরবনবিনাশী রামপাল কয়লা বিদ্যুৎ প্রকল্প বাতিলসহ বিদ্যুৎ ও গ্যাস সমস্যা সমাধানের জন্য সাত দফা বাস্তবায়নে সারা দেশে লংমার্চ, প্রতিবাদ-বিক্ষোভ, মহাসমাবেশসহ নানা কর্মসূচি পালন করা হয়েছে। কিন্তু সরকার এ প্রকল্প বাতিল না করে উল্টো সুন্দরবনের জন্য ক্ষতিকর নানা তৎপরতা চালাচ্ছে।

web-ad

আপনার মতামত দিন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না, এই চিহিৃত ঘরটি অবশ্যই পূরণ করতে হবে *

*