প্রচ্ছদ / ইসলাম / টঙ্গীতে তাবলিগ জামাতের বিশ্ব ইজতেমা শুরু
home-ad-620-x-90

টঙ্গীতে তাবলিগ জামাতের বিশ্ব ইজতেমা শুরু

অনলাইন ডেস্ক  :  বাংলাদেশের রাজধানী ঢাকার টঙ্গীর তুরাগতীরে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে শুরু হয়েছে তাবলিগ জামাতের ৫২তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।

শুক্রবার ফজর নামাজের পর উর্দুতে ভারতের মাওলানা ওবায়দুল খোরশেদের আমবয়ানের মধ্য দিয়ে ইজতেমার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়।

৯০টি দেশের সাত হাজার বিদেশি মেহমান ছাড়াও দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ১৭টি জেলার মুসল্লিরা বিশ্ব ইজতেমার প্রথম পর্বে অংশ নিয়েছেন। ইতোমধ্যে মুসল্লিদের অংশগ্রহণে কানায় কানায় পূর্ণ হয়ে গেছে পুরো ইজতেমা ময়দান।

রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে ইজতেমার প্রথম ধাপের। ২০ জানুয়ারি শুরু হবে দ্বিতীয় ধাপ। একইভাবে আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে ২২ জানুয়ারি শেষ হবে এবারের বিশ্ব ইজতেমার।

প্রথম ধাপে বিভিন্ন জেলার তাবলিগ জামাতের মুসল্লিরা ইজতেমা ময়দানে এসে নিজ নিজ জেলাওয়ারি খিত্তায় অবস্থান নিয়েছেন। প্রথম দফায় বিভিন্ন জেলার মুসল্লিদের জন্য পুরো ময়দানকে ২৭টি ভাগে ভাগ করা হয়েছে।

বিদেশি মেহমানদের জন্য নির্মিত তাশকিল কামরার টিনের শামিয়ানার পূর্ব পাশে স্থাপিত মুল মঞ্চ। সেখান থেকে তাবলিগ জামাতের শীর্ষ স্থানীয় মুরুব্বীরা আরবি ও উর্দুতে বয়ান করবেন এবং মুসল্লিদের সুবিধার্থে তা বাংলায় অনুবাদ করা হবে। এছাড়াও এসব বয়ান ইংরেজি, ফার্সি ভাষায় অনুবাদ করা হবে।

এদিকে,  ইজতেমার নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে আইনশৃঙ্খলা বাহিনীর পর্যাপ্ত সদস্য মোতায়েন করা হয়েছে। বিভিন্ন আশঙ্কা মাথায় রেখে পাঁচ স্তরের নিরাপত্তাব্যবস্থা রাখা হয়েছে বলে জানিয়েছে পুলিশ প্রশাসন।

web-ad

আপনার মতামত দিন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না, এই চিহিৃত ঘরটি অবশ্যই পূরণ করতে হবে *

*