প্রচ্ছদ / আর্ন্তজাতিক / ব্রাজিলের কারাগারে দাঙ্গায় নিহত ৫৬
home-ad-620-x-90
দাঙ্গা শুরুর পর কারাগারটি ঘিরে ফেলে নিরাপত্তা বাহিনীর সদস্যরা

ব্রাজিলের কারাগারে দাঙ্গায় নিহত ৫৬

অনলাইন ডেস্ক  :  ব্রাজিলের উত্তরাঞ্চলীয় একটি কারাগারে প্রতিদ্বন্দ্বী মাদক চোরাকারবারী গোষ্ঠীগুলোর মধ্যে ভয়াবহ দাঙ্গায় ৫৬ ব্যক্তি নিহত হয়েছে। অতিরিক্ত বন্দিতে ঠাসা কারাগারটিতে রোববার শুরু হওয়া ১৭ ঘন্টাব্যাপী দাঙ্গা সোমবার শেষ হয়।

ব্রাজিলের অ্যামাজোনাস রাজ্যের ম্যানাউস এলাকায় অবস্থিত কারাগারটি থেকে দাঙ্গার সময় পালিয়ে যাওয়া ৮৭ ব্যক্তির মধ্যে ৪০ জনকে আবার আটক করা সম্ভব হয়েছে বলে পুলিশ দাবি করেছে।  নিহতদের পরিবারের সদস্যরা তাদের নিকটজনের লাশ গ্রহণের জন্য স্থানীয় মর্গের সামনে জড়ো হয়েছেন।  নিহতদের অনেককে গলা কেটে হত্যা করা হয়েছে।

ব্রাজিলে বহু বছর এত ভয়াবহ ও রক্তক্ষয়ী কারা দাঙ্গা হয়নি। কর্মকর্তারা জানিয়েছেন, কারাগারের নিয়ন্ত্রণ নিয়ে দ্বন্দ্বের পাশাপাশি মাদক পাচারের রুট নিয়ে মতবিরোধের জের ধরে প্রতিদ্বন্দ্বী চোরাচালানকারী ক্যাডারদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। রাষ্ট্রীয় জননিরাপত্তা সচিব সেরজিও ফন্তেস বলেছেন, এটি ছিল মাদক চোরাচালানের নীরব ও নির্দয় যুদ্ধের একটি উদাহরণ।

সংঘর্ষের শুরুতে দাঙ্গাকারীরা ছয়টি মস্তকবিহীন দেহ কারা প্রাচীরের বাইরে ফেলে দেয়। সোমবার অস্ত্রসহ নিরাপত্তা বাহিনীর কাছে আত্মসমর্পন করে দাঙ্গাকারীরা। এ সময় তারা নিজেদের হাতে পণবন্দী ১২ কারারক্ষীকে অক্ষত অবস্থায় হস্তান্তর করে।

web-ad

আপনার মতামত দিন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না, এই চিহিৃত ঘরটি অবশ্যই পূরণ করতে হবে *

*