প্রচ্ছদ / জাতীয় / ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন
home-ad-620-x-90

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন

অনলাইন ডেস্ক  :  ২২ তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ উপলক্ষে সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ রপ্তানী উন্নয়ন ব্যুরো (ইপিবি) এবং বাণিজ্য মন্ত্রণালয়ের উদ্যোগে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ২০১৩-১৪ সালের দেশের সর্বোচ্চ রপ্তানী আয়কারি প্রতিষ্ঠানের মাঝে জাতীয় রপ্তানী ট্রফি ও সনদ প্রদান করেন।

এসময় প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, বাণিজ্যের মধ্য দিয়ে এবং ব্যবসা সম্প্রসারণ ঘটিয়ে একটি দেশ অর্থনৈতিকভাবে উন্নত হয়, স্বাবলম্বী হয়। আমরা সরকার হিসেবে ফ্যাসিলিটেটরের ভূমিকা পালন করছি। সব ব্যবসা-বাণিজ্য করার সুযোগ দিচ্ছি। আপনাদের এই সুযোগ নিয়ে দেশের মানুষের কল্যাণ করতে হবে। দেশের মানুষের উন্নতি করতে হবে।

শেখ হাসিনা আরও বলেন, আজকে যারা শিল্প-কলকারখানা গড়ে তুলবেন, আমরা রপ্তানির ওপর গুরুত্ব দিই। পাশাপাশি আবার এটাও ভাবতে হবে, আমার নিজের দেশে বাজার সৃষ্টি করতে হবে। অর্থাৎ নিজের দেশের মানুষের ক্রয়ক্ষমতা বাড়াতে হবে। আমার দেশের মানুষের যদি আর্থিক সচ্ছলতা আসে, আমার দেশের মানুষের যদি ক্রয়ক্ষমতা বাড়েমানুষ ভালো থাকবে। শিল্পের প্রসার ঘটবে।

অনুষ্ঠানে ২০১৩-১৪ অর্থবছরে পণ্যখাতে সর্বোচ্চ রপ্তানী আয়ের জন্য ‘জাবের এন্ড জুবায়ের ফ্রেব্রিক’কে জাতীয় স্বর্ণ ট্রফি প্রধান করা হয়। প্রতিষ্ঠানের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক এ এস এম রফিকুল ইসলাম নোমান প্রধানমন্ত্রীর কাছ থেকে ট্রফি গ্রহণ করেন।

৬৬টি রপ্তানীকারক প্রতিষ্ঠানকে ২০১৩- ১৪ অর্থবছরের জন্য জাতীয় রপ্তানী ট্রফি ও সনদ প্রদান করা হয়। ২০১৩-১৪ অর্থবছরের পণ্য ও সেবাখাতে ২৯টি রপ্তানিকারক প্রতিষ্ঠানকে স্বর্ণ, ২২টি রপ্তানিকারক প্রতিষ্ঠানকে রৌপ্য এবং পণ্যখাতে ১৫টি রপ্তানিকারক প্রতিষ্ঠানকে ব্রোঞ্জ ট্রফির প্রদান করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. তাজুল ইসলাম চৌধুরী এবং বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন।

web-ad

আপনার মতামত দিন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না, এই চিহিৃত ঘরটি অবশ্যই পূরণ করতে হবে *

*