প্রচ্ছদ / শিক্ষাঙ্গন / জেএসসি-জেডিসিতে গড় পাসের হার ৯৩.০৬%
home-ad-620-x-90

জেএসসি-জেডিসিতে গড় পাসের হার ৯৩.০৬%

অনলাইন ডেস্ক  :  জেএসসি-জেডিসি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। এবার এই দুই সমাপনী পরীক্ষায় গড় পাসের হার ৯৩.০৬ শতাংশ।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পরীক্ষার ফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

জেএসসি-জেডিসি ছাড়াও প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীর ফলাফলের সার-সংক্ষেপ প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়েছে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের উপস্থিতিতে আটটি সাধারণ বোর্ড ও মাদ্রাসা বোর্ডের চেয়ারম্যান জেএসসি-জেডিসির ফল প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন। এছাড়া প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান পঞ্চম শ্রেণির সমাপনী ও ইবতেদায়ী সমাপনীর ফল প্রধানমন্ত্রীর কাছে তুলে দেন।

আজ বেলা ১২টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সচিবালয়ে সংবাদ সম্মেলনে জেএসসি-জেডিসির ফল আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেন। মন্ত্রী বলেন, এবার দুই পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ২৩ লাখ ৪৬ হাজার ৯৫৯ জন। এর মধ্যে পাস করেছে ২১ লাখ ৮৩ হাজার ৯৭৫ জন। এবার ৯ হাজার ৪৫০টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সব শিক্ষার্থী পাস করেছে। গতবারের চেয়ে এবার ৮৬৭টি প্রতিষ্ঠানে শতভাগ শিক্ষার্থী পাস করেছে। অন্যদিকে, শূন্য পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ২৮। গতবার এই সংখ্যা ছিল ৪৩।

শিক্ষামন্ত্রী জানান, শুধু আট বোর্ডের অধীন জেএসসি পরীক্ষায় পাসের হার ৯২.৮৯ শতাংশ। এই পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৩৫ হাজার ৫৯ জন পরীক্ষার্থী। মোট পরীক্ষার্থী ছিল ১৯ লাখ ৯৩ হাজার ৬১৯ জন। এর মধ্যে পাস করেছে ১৮ লাখ ৫১ হাজার ৪৯৬ জন।

অপরদিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান দুপুর ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করেন।

জেএসসি-জেডিসি পরীক্ষা গত ১ নভেম্বর শুরু হয়। শেষ হয় ১৭ নভেম্বর। প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা ২০ নভেম্বর শুরু হয়ে শেষ হয় ২৭ নভেম্বর। জেএসসি-জেডিসি ও প্রাথমিক-ইবতেদায়ী পরীক্ষায় এবার মোট ৫৬ লাখ ৪৩ হাজার ৬৩ শিক্ষার্থী অংশ নিয়েছে। এরমধ্যে জেএসসি ও জেডিসি পরীক্ষায় ২৪ লাখ ১২ হাজার ৭৭৫ জন এবং প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় শিক্ষার্থী ৩২ লাখ ৩০ হাজার ২৮৮ জন।

web-ad

আপনার মতামত দিন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না, এই চিহিৃত ঘরটি অবশ্যই পূরণ করতে হবে *

*