প্রচ্ছদ / লীড নিউজ / আশুলিয়ার ৫৫ কারখানা বন্ধ ঘোষণা
home-ad-620-x-90

আশুলিয়ার ৫৫ কারখানা বন্ধ ঘোষণা

স্টাফ রিপোর্টার  :  শ্রমিক অসন্তোষের মুখে সাভারের আশুলিয়ার ৫৫টি তৈরি পোশাক কারখানা বন্ধ ঘোষণা করেছেন উদ্যোক্তারা।

তৈরি পোশাক মালিকদের শীর্ষ সংগঠন বিজিএমইএর সভাপতি সিদ্দিকুর রহমান এ ঘোষণা দেন। মঙ্গলবার রাজধানীর কাওরান বাজারে বিজিএমইএ ভবনে এক সংবাদ সম্মেলনে তৈরি পোশাক মালিকদের পক্ষ থেকে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

সিদ্দিকুর রহমান বলেন, বাংলাদেশ শ্রম আইনের ১৩ (১) ধারা অনুযায়ী অনির্দিষ্টকালের জন্য আশুলিয়া এলাকার কারখানাগুলো বন্ধ করতে বাধ্য হয়েছেন উদ্যোক্তারা। চলমান পরিস্থিতিতে কোনো শ্রমিক কারখানায় কাজ না করলে আইন অনুয়ায়ী এ সময়ের বেতন পাবে না তারা।

সিদ্দিকুর অভিযোগ করেন, মালিকপক্ষ ও সরকারের কাছে বারবার সমঝোতার প্রতিশ্রুতি দিয়েও শ্রমিকরা অযৌক্তিক কারণে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। বিভিন্ন দাবিতে আশুলিয়া শিল্পাঞ্চলের জামগড়া, বেরন, বাইপাইল, নরসিংহপুরসহ আশপাশের বিভিন্ন পোশাক কারখানায় শ্রমিকরা গত ৮ দিন ধরে আন্দোলন চালিয়ে আসছেন। পরিস্থিতি সামাল দিতে সোমবার রাতে নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খানের বাসায় ৪২টি শ্রমিক সংগঠনের নেতাদের নিয়ে বৈঠকে বসেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এবং শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

বিজিএমইএ সভাপতি বলেন, সোমবার রাতের বৈঠকে আন্দোলন প্রত্যাহারের প্রতিশ্রুতি দেয়া হলেও মঙ্গলবার শ্রমিকরা কাজে যোগ দেয়নি। তারা কার্ড পাঞ্চ করে চলে গেছে। তাই কারখানা বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে এবং তারা বেতন পাবে না। শ্রমিকদের দাবিকে ‘অযৌক্তিক’ আখ্যা দিয়ে আন্দোলনের পেছনে রাজনৈতিক ইন্ধন আছে কি না তা খুঁজে বের করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েন বিজিএমইএ সভাপতি।

তিনি বলেন, প্রতি ৫ বছর পর পর বেতন বাড়ানো হয়। এখন মাত্র তিন বছর পার হয়েছে। আর দুই বছর পর বেতন বাড়ানোর সময় হবে। এই পরিস্থিতির কারণে বাংলাদেশের তৈরি পোশাকের বাজার হারানোর শঙ্কা প্রকাশ করে সিদ্দিকুর বলেন, ভারত অনেক বেশি ভর্তুকি দিচ্ছে, আমাদের বাজার তারা নিয়ে যাচ্ছে। তারা ঘোষণা দিয়েই নেমেছে। এমনিতেই আমরা অনেক প্রতিকূলতার মধ্য দিয়ে পার হচ্ছি। এই অবস্থা চলতে থাকলে আমরা বাজার হারাব।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের সিনিয়রসহ সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি সালাম মুর্শেদী, একে আজাদ, আতিকুল ইসলাম, বিজিএমইএ সহসভাপতি ফারুক হাসান, মোহাম্মদ নাছির প্রমুখ।

web-ad

আপনার মতামত দিন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না, এই চিহিৃত ঘরটি অবশ্যই পূরণ করতে হবে *

*