প্রচ্ছদ / আর্ন্তজাতিক / ইয়েমেনে শক্তিশালী বোমা হামলায় ৫২ সেনা নিহত
home-ad-620-x-90

ইয়েমেনে শক্তিশালী বোমা হামলায় ৫২ সেনা নিহত

অনলাইন ডেস্ক  :  ইয়েমেনের বন্দরনগরী এডেনে এক শক্তিশালী বোমা হামলায় সাবেক প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদির অনুগত অন্তত ৫২ সেনা নিহত হয়েছে। এডেনের আল-আরিশ এলাকায় অবস্থিত একটি ঘাঁটিতে রোববার শেষ বেলার ওই বোমা হামলায় আরো বহু সেনা আহত হয়েছে।

কর্মকর্তারা জানিয়েছেন, হাদির অনুগত সেনারা যখন তাদের বেতন নেয়ার জন্য সমবেত হয়েছিল তখন তাদের ওপর এক ব্যক্তি আত্মঘাতী বোমা হামলা চালায়।  উগ্র তাকফিরি জঙ্গি গোষ্ঠী আইএসআইএল বা দায়েশ এ হামলার দায়িত্ব স্বীকার করেছে।

এর আগে গত ১০ ডিসেম্বর এডেনের একটি সেনা চৌকিতে একই ধরনের বোমা হামলায় হাদিপন্থি ৪৮ সেনা নিহত ও ২৯ জন আহত হয়েছিল।  ওই হামলার দায়ও স্বীকার করেছিল দায়েশ।

গত এক বছরেরও বেশি সময় ধরে ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট মানসুর হাদির অনুগত সেনারা দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর এডেন নিয়ন্ত্রণ করছে।  কিন্তু এসব সেনা শহরটির আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক করতে পারেনি।  গত কয়েক মাসে আল-কায়েদা এবং দায়েশের মতো উগ্র জঙ্গি গোষ্ঠীগুলো সেখানে বেশ কিছু সন্ত্রাসী হামলা চালিয়েছে।

এসব জঙ্গি গোষ্ঠী ইয়েমেনে বিশৃঙ্খলা ও গোলযোগ সৃষ্টি করতে চায়।  এ কাজে তাদের উদ্দেশ্য ইয়েমেনে সৌদি আগ্রাসনে দ্রুত সাফল্য অর্জন করিয়ে দেয়া।  ২০১৫ সালের মার্চ মাস থেকে দারিদ্র পীড়িত ইয়েমেনে ভয়াবহ সৌদি আগ্রাসনে এ পর্যন্ত অন্তত ১১,০০০ মানুষ নিহত হয়েছে যাদের বেশিরভাগই বেসামরিক নাগরিক।

web-ad

আপনার মতামত দিন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না, এই চিহিৃত ঘরটি অবশ্যই পূরণ করতে হবে *

*