প্রচ্ছদ / স্বাস্থ্য ও চিকিৎসা / শনিবার দুই কোটি শিশু খাবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল
home-ad-620-x-90

শনিবার দুই কোটি শিশু খাবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

অনলাইন ডেস্ক: অন্ধত্ব ও রাতকানা রোগ নির্মূলের চেষ্টার অংশ হিসেবে জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইনের মাধ্যমে এ বছর দুই কোটিরও বেশি শিশুকে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়াবে সরকার। সম্পূর্ণ বিনামূল্যে এই সেবা দেওয়া হবে দেশের এক লাখ ৪০ হাজার সেবাদান কেন্দ্রে।

বৃহস্পতিবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান। তিনি জানান, এবার দুই কোটি ১০ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর প্রস্তুতি নিয়েছেন তারা। ছয় মাস বয়স পাঁচ বছর বয়সী সব শিশুকেই সেবাদান কেন্দ্রে নিয়ে আসার অনুরোধ করেছেন তিনি।

প্রতিমন্ত্রী জানান, ওইদিন সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত লক্ষাধিক কেন্দ্রে চলবে এই কর্মসূচি। ছয় থেকে ১১ মাস বয়সী সব শিশুকে একটি করে নীল রঙের এবং ১২-৫৯ মাস বয়সী সব শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

প্রতিমন্ত্রী জানান, দেশব্যাপী এক লাখ ২০ হাজার স্থায়ী কেন্দ্রসহ অতিরিক্ত ২০ হাজার ভ্রাম্যমাণ কেন্দ্রের মাধ্যমে ক্যাম্পেইনের কার্যক্রম পরিচালিত হবে।

বিভিন্ন বাসস্ট্যান্ড, লঞ্চঘাট, ফেরিঘাট, ব্রিজের টোল প্লাজা, বিমানবন্দর, রেল স্টেশন, খেয়াঘাট ইত্যাদি স্থানে ভ্রাম্যমাণ কেন্দ্রগুলো অবস্থান করবে বলেও জানান প্রতিমন্ত্রী। প্রতিটি কেন্দ্রে কমপক্ষে তিনজন প্রশিক্ষিত স্বেচ্ছাসেবী দায়িত্ব পালন করবে।

প্রতি বছরই একটি নির্দিষ্ট সময়ে সারা দেশে এই ভিটামিন খাওয়ানো হয়। গত বছর দুই কোটি ১৫ লাখ শিশুকে এই কর্মসূচির আওতায় সেবা দেওয়া হয়।

 

web-ad

আপনার মতামত দিন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না, এই চিহিৃত ঘরটি অবশ্যই পূরণ করতে হবে *

*