প্রচ্ছদ / আর্ন্তজাতিক / চলে গেলেন তামিলনাডুর মুখ্যমন্ত্রী জয়ললিতা, ভারতে শোকের ছায়া
home-ad-620-x-90
জে জয়ললিতা

চলে গেলেন তামিলনাডুর মুখ্যমন্ত্রী জয়ললিতা, ভারতে শোকের ছায়া

অনলাইন ডেস্ক  :  ভারতের তামিলনাড়ু রাজ্যের মুখ্যমন্ত্রী ও এআইএডিএমকে প্রধান জে. জয়ললিতা মৃত্যুবরণ করেছেন। তার মৃত্যুতে তামিলানাড়ুতে সাত দিনের শোক ঘোষণা করা হয়েছে।

ভারতের বেসরকারি টেলিভিশন এনডিটিভি জানিয়েছে, সোমবার রাত সাড়ে ১১টায় তামিলনাড়ুর রাজধানী চেন্নাইয়ের অ‌্যাপোলো হাসপাতালে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর।

ফুসফুসের সংক্রমণজনিত রোগে আক্রান্ত হয়ে গত তিন মাস ধরে এই হাসপাতালটিতে চিকিৎসাধীন ছিলেন জয়ললিতা। আজ সকালে জয়ললিতার হৃদযন্ত্রে অস্ত্রোপচার করা হয়। অস্ত্রোপচারের পর তিনি ‘ভালো আছেন’ বলে তাঁর দল এআইএডিএমকের পক্ষ থেকে জানানো হয়েছিল। তবে অ্যাপোলো হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছিল, তিনি লাইফ সাপোর্টে আছেন। তাঁর শারীরিক অবস্থা সংকটাপন্ন।

এর মধ‌্যে সোমবার সন্ধ‌্যায় তার অবস্থার অবনতি ঘটলে কয়েকটি টেলিভিশনে তার মৃত‌্যুর খবরও প্রচার হয়। এরপর জয়ললিতার দল অল ইন্ডিয়া আন্না মুনেত্রা কাজাঘম (এআইডিএমকে) এর দপ্তরে দলীয় পতাকা অর্ধনমিতও করা হয়। কিন্তু পরে হাসপাতাল কর্তৃপক্ষ এক বিজ্ঞপ্তিতে একে গুজব বলে বিবৃতি দেয়। বিবৃতি প্রকাশিত হওয়ার পর এআইএডিএমকে সদর দফতরে আবারও পতাকা তোলা হয়। কিন্তু রাত সাড়ে ১১টায় হাসপাতাল কর্তৃপক্ষ তার মৃত্যুর খবর নিশ্চিত করার পর আবার অর্ধনমিত হয় জয়ললিতার দলের পতাকা।

৬৮ বছর বয়সী এই রাজনীতিকের মৃত্যুর খবর শুনে তাঁর দল এআইএডিএমকের নেতা-কর্মীদের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে। কর্মী-সমর্থকদের ভিড় ঠেকাতে অ্যাপোলো হাসপাতালের বাইরে পুলিশ মোতায়েন করা হয়।

সাত দিনের শোক ঘোষণা

এদিকে, জয়ললিতার মৃত্যুতে তামিলনাড়ু রাজ্যে সাত দিনের শোক ঘোষণা করা হয়েছে।  সোমবার রাতে রাজ্যের মুখ্যসচিব পি রামা মোহনা রাও এক প্রজ্ঞাপনে সাত দিনের এই শোক ঘোষণা করেন।

প্রজ্ঞাপনে বলা হয়, মঙ্গলবার থেকে রাজ্যে সাত দিনের শোক পালন শুরু হবে। শোক চলাকালে রাজ্যের সব সরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। এ ছাড়া তামিলনাড়ুর সব শিক্ষাপ্রতিষ্ঠানে তিন দিনের ছুটি ঘোষণা করেছে রাজ্য সরকার।

প্রেসিডেন্ট-প্রধানমন্ত্রীর শোক

জয়ললিতার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রেসিডেন্ট প্রণব মুখোপাধ্যায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিজেপি সভাপতি অমিত শাহ, অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু, রাজস্থানের মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে, মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান, অভিনেতা অমিতাভ বচ্চন প্রমুখ।

অভিনেত্রী থেকে তামিলনাড়ুর রাজনীতিতে আসা জয়ললিতা ‘পুরুতচি থালাইভি’ বা ‘বিপ্লবী অগ্নিকন্যা’ নামে পরিচিত ছিলেন। তার অনুসারীরা তাকে ডাকতেন আম্মা বলে।

web-ad

আপনার মতামত দিন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না, এই চিহিৃত ঘরটি অবশ্যই পূরণ করতে হবে *

*