প্রচ্ছদ / লীড নিউজ / ভারতের ভিসা হবে দীর্ঘমেয়াদী, সহজ হচ্ছে পাওয়া: হাইকমিশনার
home-ad-620-x-90

ভারতের ভিসা হবে দীর্ঘমেয়াদী, সহজ হচ্ছে পাওয়া: হাইকমিশনার

অনলাইন ডেস্ক: বাংলাদেশিদের জন্য ভারতের ভিসা প্রক্রিয়া আরও সহজ করার আশ্বাস দিয়েছেন বাংলাদেশে দেশটির হাইকমিশনার হর্ষবর্ধন শ্রীংলা। তিনি জানান, স্বল্পমেয়াদী ভিসার বদলে দীর্ঘমেয়াদী ভিসা দেওয়া হবে। এই প্রক্রিয়া এরই মধ্যে শুরু হয়েছে।
বৃহস্পতিবার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বেসরকারি বিমান চলাচল সংস্থা নভোএয়ারের ঢাকা-কলকাতা রুটে ফ্লাই উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এ কথা বলেন হাইকমিশনার।
সম্প্রতি মাদারীপুরে এক অনুষ্ঠানে ভারতীয় হাইকমিশনার জানান, বাংলাদেশিদের জন্য পাঁচ বছরের জন্য ভিসা দেবে তার দেশ। আর ভোগন্তির জন্য দায়ী ই টোকেন পদ্ধতিও বাতিল হবে। এসব বিষয়ে এরই মধ্যে প্রক্রিয়া শুরু হয়েছে বলেও জানান তিনি।
নভোএয়ার কলকাতা রুটে ফ্লাইট পরিচালনা দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য ও পর্যটন খাতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে বলে তিনি আশা করেন হর্ষবর্ধন শ্রীংলা।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন। তিনি বলেন, আমাদের দেশের বেশিরভাগ মানুষ বিদেশে যেতে প্রথম গন্তব্য হিসেবে কলকাতাকে প্রাধান্য দেয়। নভোএয়ার কলকাতা রুটে ফ্লাইট পরিচালনা শুরু করায় ভ্রাতৃপ্রতিম দুই দেশের মধ্যে যোগাযোগ আরও জোরদারহবে। নভোএয়ার এর কলকাতা রুটে ফ্লাইট পরিচালনায় সাফল্য কামনা করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী।
আন্তর্জাতিক মানের সেফটি স্ট্যান্ডার্ড এবং সার্ভিস স্ট্যান্ডার্ড মেনে চলায় নভোএয়ারকে ধন্যবাদ জানান বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এহসানুল গনি চৌধুরী।
অনুষ্ঠানে জানানো হয়, ঢাকা-কলকাতা-ঢাকা রুটে প্রোমোশনাল রিটার্ন ভাড়া সর্বনি¤œ নয় হাজার ৯৯৯ টাকা (ট্যাক্সসহ) নির্ধারণ করা হয়েছে। প্রতি মঙ্গলবার, বৃহস্পতিবার, শুক্রবার ও রোববার সপ্তাহে চারটি ফ্লাইট পরিচালনা করা হবে। বিকাল ২ টা ২৫ মিনিটে ঢাকা থেকে ছেড়ে কলকাতায় স্থানীয় সময় বিকাল তিনটায় পৌঁছবে। কলকাতা থেকে স্থানীয় সময় বিকাল চারটায় ছেড়ে পাঁচটা ৩৫ মিনিটে ঢাকায় পৌঁছবে।
এছাড়া ১৪ ডিসেম্বর হতে চট্টগ্রাম থেকেও কলকাতায় সরাসরি ফ্লাইট পরিচালনা করা হবে। চট্টগ্রাম-কলকাতা-চট্টগ্রাম রুটে প্রোমোশনাল রিটার্ন ভাড়া সর্বনি¤œ ১১ হাজার ৫৫৫টাকা (ট্যাক্সসহ) নির্ধারণ করা হয়েছে। প্রতি সোমবার, বুধবার ও শনিবার সপ্তাহে তিনটি ফ্লাইট পরিচালনা করা হবে।
নভোএয়ার এর ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ ও নভোএয়ার এর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

web-ad

আপনার মতামত দিন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না, এই চিহিৃত ঘরটি অবশ্যই পূরণ করতে হবে *

*