প্রচ্ছদ / আর্ন্তজাতিক / চীন-পাকিস্তান কার্গো ট্রেন সার্ভিস চালু
home-ad-620-x-90

চীন-পাকিস্তান কার্গো ট্রেন সার্ভিস চালু

অনলাইন ডেস্ক: পাকিস্তান ও চীনে সরাসরি কার্গো ট্রেন ও সমুদ্রে পণ্য পরিবহন সার্ভিস চালু হয়েছে। প্রথম বারের মতো একটি কার্গো ট্রেন চীনের ইউনান প্রদেশ থেকে করাচির উদ্দেশে ছেড়ে এসেছে। চীনা রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়ার বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে ডন নিউজ।

বৃহস্পতিবার ডন নিউজের এক প্রতিবেদনে বলা হয়, গতকাল বুধবার ৫০০ টন পণ্য নিয়ে একটি কার্গো ট্রেন চীনের কুনমিং থেকে করাচির উদ্দেশে ছেড়ে আসে। এই ট্রেনের মাধ্যমে দুই দেশের নতুন রুট চালু হলো।

নিউ সিল্ক রোড ইউনানের লি:-এর এক প্রতিনিধি জানান, বিশ্ব বাজারের সঙ্গে যুক্ত হতে এ রুট স্থানীয় ব্যবসায়ীদের সহযোগিতা করবে।

খবরে বলা হয়, নতুন রেল এবং সমুদ্র পথে পণ্য পরিবহন আগের তুলনায় পরিবহনসহ লজিস্টিক খরচ ৫০ শতাংশ কমে আসবে।

এই সার্ভিসটি চীনের মেরিটাইম সিল্ক রোডের উদ্যোগের একটি অংশ। যা চীন-পাকিস্তান ইকোনোমিক প্রজেক্ট(সিপেক) প্রকল্পের একটি সম্প্রসারণ। সিপেকের আওতাধীন পাকিস্তান-চীনের কার্যক্রম শুরু হয় চলতি বছরের অক্টোবর মাস থেকে।

সিপেক কি?

সিপেক হচ্ছে চীন এবং পাকিস্তানের মধ্যে সড়ক, রেলপথ ও পাইপলাইনের তিন হাজার কিলোমিটারের একটি নেটওয়ার্ক। যার মাধ্যমে পাকিস্তানের গাদার সমুদ্র বন্দর থেকে চীনের জিনজিয়াং-এর কাসগার শহর পর্যন্ত তেল এবং গ্যাস আনা-নেওয়া হবে।

২০১৩ সালের মে মাসে চীনা প্রধানমন্ত্রী লি কেকিয়াং পাকিস্তানে সফরকালে এই প্রকল্পের প্রস্তাব করেন। সিপেকের নিউ মেরিটাইম সিল্ক রুটের মাধ্যমে এশিয়া, আফ্রিকা এবং ইউরোপের তিন বিলিয়ন মানুষ উপকৃত হবে।

চলতি বছরে মে মাসে চীনের প্রেসিডেন্ট সি জিংপিং পাকিস্তান সফরকালে দুই দেশের মধ্যে করিডোরের আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষরিত হয়।

 

 

web-ad

আপনার মতামত দিন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না, এই চিহিৃত ঘরটি অবশ্যই পূরণ করতে হবে *

*