প্রচ্ছদ / জেলার খবর / উপকূলীয় এলাকায় খেজুর গাছ কাটায় ব্যস্ত গাছিরা
home-ad-620-x-90

উপকূলীয় এলাকায় খেজুর গাছ কাটায় ব্যস্ত গাছিরা

অনলাইন ডেস্ক: সমুদ্র উপকূলীয় এলাকায় গাছিরা খেজুর গাছ কাটায় ব্যস্ত হয়ে পড়েছেন। পটুয়াখালীর কলাপাড়া উপজেলার প্রত্যন্ত অঞ্চলে প্রতিবছর শীত মৌসুমে খেজুরের রস ও গুড় বিক্রি করে এলাকার লোকজন বিপুল অংকের টাকা আয় করেন। এ রস দিয়ে গ্রামীণ জনপদে পিঠা ও পায়েস তৈরির প্রচলন থাকলেও কালের বিবর্তনে তা ক্রমশ বিলুপ্ত হয়ে যাচ্ছে।

স্থানীয়রা জানায়, খেজুর গাছ রোপনের প্রতি লোকজনের তেমন আগ্রহ নেই। এছাড়া  সঠিকভাবে পরিচর্যা না করা ও গাছ কাটায় পদ্ধতিগত ভুলে প্রতি বছর হাজার হাজার খেজুর গাছ মারা যাচ্ছে। প্রতি বছরের মতো এ বছরও শীত পড়ার শুরুতেই উপজেলার গাছিরা খেজুর গাছ কাটা শুরু করেছেন। ওইসব গাছিরা সকাল-বিকেল দুই বেলাই রস সংগ্রহ করছেন।

উপজেলার নীলগঞ্জ গ্রামের ফজলু হাওলাদার তার নিজের জমিতে প্রাকৃতিকভাবে জন্মানো পাঁচটি খেজুর গাছ কাটা শুরু করেছেন। তিনি বলেন, সখে এ গাছ কাটচ্ছি।

চাকামইয়া ইউনিয়নের শান্তিপুর গ্রামের নিহার মিত্র জানান, এ বছর আশপাশের তিন গ্রামে মিলিয়ে প্রায় ৫০টি খেজুর গাছ কাটা শুরু করেছি। আর কদিন পর ওই গাছ থেকে রস সংগ্রহ করা হবে বলে তিনি জানান।

কলাপাড় মহিলা কলেজের ইতিহাস বিভাগের প্রভাষক নেছার উদ্দিন আহমেদ টিপু বলেন, এখন আর আগের মত খেজুর গাছ চোখে পড়ছে না। ক্রমশ এ গাছ বিলুপ্ত হয়ে যাচ্ছে।

উপজেলার মহিপুর ফরেস্ট রেঞ্জের বিট কর্মকর্তা পলাশ চক্রবর্তী জানান, এ গাছগুলো বন বিভাগের আওতায় না।

 

web-ad

আপনার মতামত দিন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না, এই চিহিৃত ঘরটি অবশ্যই পূরণ করতে হবে *

*