প্রচ্ছদ / শিক্ষাঙ্গন / ‘শিক্ষার্থীদের দেশ গড়ার কারিগর হিসেবে গড়ে তুলতে হবে’
home-ad-620-x-90

‘শিক্ষার্থীদের দেশ গড়ার কারিগর হিসেবে গড়ে তুলতে হবে’

অনলাইন ডেস্ক: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, দক্ষ মানবসম্পদ তৈরি এবং জ্ঞানভিত্তিক সমাজ গঠনে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এজন্য বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণা বৃদ্ধি এবং বিশ্বমানের শিক্ষা ব্যবস্থা গড়ে তুলে শিক্ষার্থীদের দেশ গড়ার কারিগর হিসেবে গড়ে তুলতে হবে।

বুধবার ঢাকার বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির চতুর্থ সমাবর্তনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো উচ্চশিক্ষার নতুন দ্বার উন্মোচন করেছে। দেশ ও জনগণের প্রতি দায়বদ্ধ থেকে তাদেরকে দায়িত্বশীল ভ’মিকা পালন করতে হবে। বর্তমান বিশ্বায়নের যুগে দ্রুত পরিবর্তনশীল প্রযুক্তির সঙ্গে সামঞ্জস্য রেখে আধুনিক শিক্ষাদান পদ্ধতি রপ্ত করতে হবে এবং শিক্ষার্থীদের মাঝে তা ছড়িয়ে দিতে হবে। বিশ্ববিদ্যালয়গুলোকে নতুন জ্ঞান সৃষ্টির পাদপীঠ করে তুলতে হবে।

নাহিদ বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মানোন্নয়নে সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। আইন বাস্তবায়নের জন্য নানা উদ্যোগ নেয়া হয়েছে। যারা আইন অনুযায়ী বিশ্ববিদ্যালয় পরিচালনা করতে ব্যর্থ হবেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। কর্তৃপক্ষকে ব্যবসায়িক মনোভাব ও প্রতারণা পরিহারের আহ্বান জানান তিনি।

মন্ত্রী বলেন, মানুষের ভাগ্য পরিবর্তন এবং জাতির উন্নয়নের জন্য শিক্ষার্থীদের মেধাকে কাজে লাগাতে হবে।

অনুষ্ঠানে এমিরেটস অধ্যাপক ড. আনিসুজ্জামান বলেন, আমাদের বৃত্তিমুখী শিক্ষার ক্ষেত্র প্রসারিত করা উচিত। জ্ঞানের বিকাশ ঘটানোর জন্য জিজ্ঞাসা জরুরি।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- সংসদ সদস্য ইসরাফিল আলম, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ডা. শহিদুল ইসলাম পাটওয়ারী, বিশ্বদ্যিালয়ের উপাচার্য ড. কে এম মহসিন এবং ট্রাস্টি বোর্ডের ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার শামীম হায়দার পাটওয়ারী।

 

web-ad

আপনার মতামত দিন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না, এই চিহিৃত ঘরটি অবশ্যই পূরণ করতে হবে *

*